ক্রেডিট সম্পর্কিত জীবন বীমা | আপনি এটি কিনতে হবে?

ক্রেডিট বীমা বেসরকারী অর্থের ক্ষেত্রে সবচেয়ে ভুল বোঝাবুঝি এবং প্রতারণামূলকভাবে বিপণনজাত পণ্যগুলির মধ্যে একটি। Torsণদাতাদের কাছে ndণদাতাদের দ্বারা প্রদত্ত বীমাগুলির ধরণের পুরানো প্রচলিত creditণ জীবন এবং দুর্ঘটনা এবং অসুস্থতা বীমাগুলিতে “জীবন ইভেন্টগুলি” এর মতো অযোগ্য চুক্তিতে পরিবর্তিত হয় যা নীচে ব্যাখ্যা করা হবে। কার্যত এই সমস্ত নীতিমালা মোটামুটি অতিরিক্ত দামের এবং ndণদাতা এবং বিক্রয় অর্থ সংস্থাগুলির জন্য যথেষ্ট লাভের উত্স।

Loanণ বা creditণের অন্য প্রসারণের জন্য এক ধরণের সুরক্ষার জন্য বীমা ব্যবহার কোনও সহজাতভাবে খারাপ বিকল্প নয়। Leণদানকারী এবং theণগ্রহীতা উভয়ই সমীকরণ থেকে মৃত্যুর বা অক্ষমতার সম্ভাবনা কেড়ে নিয়ে সুবিধা করতে পারেন। স্বল্প হার হ্রাস করার হার প্রদানের ক্ষেত্রে মৌলিক চার্জ অনুমোদনের ক্ষেত্রে বা ঝুঁকির ঝুঁকিটি যদি এমন একটি উপাদান হয় তবে এটি কখনও কখনও উইন-উইন পরিস্থিতি হয়। বিষয়টি উত্থাপিত হয়, তবে একবার theণগ্রহীতা কোনও গ্রাহককে বীমা পণ্য কেনার জন্য ভয় দেখায় বা প্ররোচিত করে কারণ এটি ঝুঁকির উপর প্রভাবের কারণে নয় বরং উপার্জনের অতিরিক্ত এবং যথেষ্ট উত্স হিসাবে রয়েছে।

সাধারণত বীমা হারগুলি প্রতিযোগিতামূলক বাজার দ্বারা নির্ধারিত হয়, যা তুলনামূলকভাবে কেনাকাটা করা কমপক্ষে যুক্তিসঙ্গতভাবে অবগত গ্রাহকের জন্য হার কমিয়ে রাখবে। উদাহরণস্বরূপ, অটোমোবাইল বীমা সংস্থাগুলি অত্যন্ত আক্রমণাত্মক এবং দামগুলি খুব কমই নিয়ন্ত্রিত হয়। যাইহোক, forণদানের জন্য কোনও প্রোগ্রামের প্রেক্ষাপটে বীমা বিক্রির সময় কোনও প্রতিদ্বন্দ্বিতা নাও থাকতে পারে। একমাত্র “প্রতিযোগিতা” হ’ল বীমা সংস্থাগুলির মধ্যে দেখা যায় কে কারা সর্বাধিক প্রিমিয়াম গ্রহণ করবে এবং কভারেজ বিক্রির জন্য credণদাতা বা তার কর্মকর্তাদের সর্বোচ্চ কমিশন দেবে। এটি হারের চেয়ে কমিয়ে বলার পরিবর্তে চাপ প্রয়োগ করে এবং “বিপরীত প্রতিযোগিতা” বলে অভিহিত করা হয়েছে।

1950-এর দশকে যখন গ্রাহক creditণ দ্রুত বৃদ্ধি পাচ্ছিল এবং অনেক রাজ্যের কঠোর সুদের আইন ছিল (সর্বাধিক অর্থ চার্জের হার সীমাবদ্ধ আইন) ndণদাতা এবং বিক্রেতারা উভয়ই ক্রেডিট বীমা প্রিমিয়াম থেকে নীচের লাইন লাভের জন্য কমিশনের উপর নির্ভর শুরু করে। অনেকে উদ্বৃত্ত কভারেজ বিক্রিতে অংশ নিয়েছিল (torণখেলাপীর সাথে যখন কিছু ঘটেছিল তখন coverণটি coverেকে দেওয়ার প্রয়োজন হয় না) এবং প্রায় সমস্ত চার্জ করা আপত্তিজনক প্রিমিয়াম, 50ণদানকারী বা এর কর্মচারী, পরিচালক বা কর্মকর্তাদের “কমিশন” হিসাবে লেখার জন্য প্রদান করা হয় নীতি. যতটা সম্ভব কম দাবি পরিশোধের জন্য উত্সাহ হিসাবে creditণদাতাদের পুরষ্কার দেওয়া হয়েছিল “অভিজ্ঞতা রিফান্ড”, যা কখনও কখনও পুরো নিষ্পত্তিটি তাদের প্রিমিয়ামের percent০ শতাংশ বা তারও বেশি বাড়িয়ে তোলে। তদতিরিক্ত, প্রিমিয়ামটি priceণের সাথে যুক্ত হয়েছিল বা বিক্রয়মূল্যের বকেয়া ভারসাম্য এবং প্রিমিয়ামের উপর তহবিল চার্জ নেওয়া হয়েছিল।

অবশেষে ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ ইন্স্যুরেন্স কমিশনারস (এনএআইসি) ঘোষণা করেছিল যে এটির ভোক্তাদের অপব্যবহারের যথেষ্ট পরিমাণ ছিল এবং মডেল আইন তৈরি করা হয়েছে এবং বীমা কমিশনারদের creditণ জীবন ও দুর্ঘটনার পরিমাণ এবং দামের সীমা নির্ধারণের বিষয়ে কোনও জাতীয় কর্তৃপক্ষ অনুমোদিত হয়েছিল। এবং অসুস্থতা বীমা। । । বিশিষ্টতায় দুটি বৃহত্তম বিক্রেতা biggest কিছু বিচার বিভাগে আইনটির খুব সামান্য প্রভাব ছিল কারণ কমিশনাররা তাদের ব্র্যান্ডের নতুন নিয়ন্ত্রণ ক্ষমতা গুরুত্বের সাথে ব্যবহার করবেন না, তবে অন্যদের মধ্যে এই হারগুলি প্রায় অবিলম্বে হ্রাস পেয়েছে। বেশ কয়েকটি বছর ধরে যেখানে গ্রাহক গোষ্ঠীর চাপ ছিল এই দুটি পণ্যই দামগুলি একটি যুক্তিসঙ্গত স্তর অর্জন করেছিল। ।

যদিও এই অগ্রগতি গ্রাহককে creditণ জীবন এবং দুর্ঘটনা এবং অসুস্থতা বীমা ndণদাতাদের ক্রয় করতে সহায়তা করেছিল খুব শীঘ্রই বুঝতে পারে যে এমন নতুন পণ্য নিয়ে আসা সহজ যেগুলি NAIC মডেল আইন অনুসারে পরিচালিত হয়নি ।

এখন, আপনার দ্বিতীয় লেনদেনের সাথে সাথে যদি আপনার creditণ সম্পর্কিত বীমা কেনা উচিত তবে এই প্রশ্নে ফিরে আসুন, এটি লেনদেনের ধরণ, আপনার স্বতন্ত্র পরিস্থিতি এবং প্রশ্নে কভারেজের ধরণের উপর নির্ভর করে। কোনটি থেকে ক্রেডিট লাইফ ইন্স্যুরেন্স কেনার তা সিদ্ধান্ত নেওয়ার আগে প্রথম প্রশ্নের উত্তর হ’ল আপনি আদৌ জীবন বীমা চান কিনা। উত্তরের প্রথম প্রথম পদক্ষেপটি হল “এই বাধ্যবাধকতা এবং অন্যান্য প্রয়োজনীয়তা মেটাতে কি আমার কাছে ইতিমধ্যে পর্যাপ্ত পরিমাণে জীবন বীমা রয়েছে?” যদি এটি সুস্পষ্ট হয় তবে আপনি আর চান না, এবং উত্তরটি অবশ্যই “না” হতে হবে।

Credit Related Life Insurance

। । সম্ভবত একটি আত্মীয়। । .যে আপনি কমপক্ষে আপনার দায়িত্ব, মৃত বা জীবিতের শতকরা হার প্রদান করবেন; (গ) আপনার সম্পত্তি বা অন্য সম্পদ যা আপনার মৃত্যুর পরে আপনি কারও কাছে ছেড়ে দিতে চান, এবং যদি debtণ অন্যথায় পরিশোধ না করা হয় তবে সম্পত্তিটি toাকতে বাজারজাত করার প্রয়োজন হতে পারে (d) আপনি “সময়মতো” গুরুত্বপূর্ণ কিছু ক্রয় করছেন যেমন একটি বাড়ি বা ব্যয়বহুল অটোমোবাইল, এবং বাধ্যবাধকতা করার জন্য যদি আপনি না থাকেন তবে এটি পূর্বাভাস বা পুনঃব্যবস্থাপনা করার দরকার নেই বা (ঙ) আপনি এবং কোনও অংশীদার এমন কোনও সংস্থায় প্রচুর পরিমাণে বিনিয়োগ করেছেন যা আপনার উভয়ের উপর নির্ভর করে কাজ করছেন, এবং আপনি না থাকলে আপনার স্ত্রীকে কষ্ট সহ্য করার দরকার নেই। অন্যান্য কারণও থাকতে পারে তবে পয়েন্টটি হ’ল আপনাকে নিজের ব্যক্তিগত অবস্থা পরীক্ষা করতে হবে।

আপনার যদি নির্ভরশীল না থাকে, খুব অল্প পরিমাণে আছে এবং কাউকে কিছু দিচ্ছেন না, তবে আপনার জীবন বীমা দরকার হয় না এবং সুরক্ষার জন্য কোনও সহকারীও নেই, কারণ আপনার debtsণ মূলত আপনার সাথেই মারা যায়। আপনি না দিলে কেউই তাদের পরিশোধ করতে হবে না। এবং যদি কবর দেওয়ার বা কবর দেওয়ার জন্য কোনও অর্থ না থাকে তবে আপনার অবশেষে চিন্তা করবেন না। তাদের সাথে কিছু শেষ হতে চলেছে কারণ জনস্বাস্থ্যের এটির প্রয়োজন। আপনি যদি কেবল ব্যয়বহুল প্রেরণ বন্ধের জন্য শেষকৃত্য শেষ করতে চান এবং কোনও সুবিধাভোগীর নামটি সেই উদ্দেশ্যে ব্যবহারের দিকনির্দেশের সাথে রাখেন যাতে আপনার পাওনাদাররা এটি ধরার চেষ্টা না করে।

আপনি যদি মারা যান তবে আপনি যদি অন্য ব্যক্তির কাছে উপহার দিতে চান, সম্ভবত আপনি যখন ছিলেন তখন তাদের সাথে খারাপ আচরণের ক্ষতিপূরণ দিতে, জীবন বীমা একটি সত্যই ব্যয়বহুল “এস্টেট বিকল্প”। আপনার জাতীয় নগদ সংস্থার সাথে এটির আয়ের তুলনায় আপনার নগদ অর্থ সঞ্চয়ে রাখাই ভাল, এই আশায় আপনি মেয়াদ শেষ করে লাভ করবেন। লাইফ ইন্স্যুরেন্সের সাথে আপনি মূলত বাজি দিচ্ছেন যে আপনি নষ্ট হয়ে যাবেন এবং বীমা সংস্থা আপনাকে বাজি দিচ্ছে যা আপনি করবেন না।

আপনি জীবন বীমা প্রয়োজন কিনা তা নির্ধারণ করে, পরবর্তী প্রশ্নটি কোনও পাওনাদারের কাছ থেকে কিনে নেওয়া উচিত বা উন্মুক্ত প্রতিযোগিতামূলক শিল্প সম্পর্কে। বেশিরভাগ সময় কোনও উপকারকারীর জন্য উপযুক্ত পরিমাণ মেয়াদী জীবন বীমা কেনার জন্য বা ছোট নির্ভরশীলদের সুবিধার জন্য কোনও ট্রাস্টে বা আপনার শেষ সম্পত্তি এবং দায়িত্ব পালনের জন্য আপনার এস্টেটে কেনা ভাল buy যাঁরা কোনও সুবিধাভোগী যেমন আপনার স্ত্রী বা বাচ্চাদের কাছে এটির অর্থ দিয়েছেন তাদের জন্য আপনার creditণদাতারা আপনার বিলগুলি প্রদানের জন্য এটি দাবি করতে পারবেন না …. যদি না আপনি কোনও iaryণ গ্রহণকারীর জন্য আপনার debtণের দায়বদ্ধতার সীমা পর্যন্ত নির্দিষ্ট itorণদাতা মনোনীত করেন না। আপনার debtণের পরিমাণ ব্যতীত কোনও পাওনাদারের আপনার জীবনে বীমাযোগ্য আগ্রহ নেই।

যদি আপনার বাড়ির উপর বন্ধকী debtণ থাকে তবে আপনার বন্ধকির পরিমাণ আনুমানিক হিসাবে আপনার মেয়াদী জীবন কভারেজটি স্কেল করা বুদ্ধিমান হতে পারে তাই যদি আপনি, সরবরাহকারী, সরবরাহ করতে না পারেন তবে আপনার স্ত্রী এবং বাচ্চাদের জন্য এটি প্রদান করা হবে। আপনি যদি একটি গাড়ি নোট পেয়ে থাকেন তবে সেই দায় স্রষ্টার জন্য আপনার নিজের পুরো জীবন বীমা পলিসি নম্বরটি সামঞ্জস্য করতে হবে, যাতে যিনি মোটরগাড়িটি গ্রহণ করেন এটি বিনামূল্যে এবং পরিষ্কার হয়ে যায়। অটোমোবাইলের কী হয় তা যদি আপনি যত্ন না করেন তবে অতিরিক্ত কভারেজ সম্পর্কে চিন্তা করবেন না। পাওনাদার এটি গ্রহণ করবেন এবং এটি বিক্রি করবেন এবং ভারসাম্যটি খান। বিক্রয় তহবিলের itorণদাতার পক্ষে পুনঃদানের পরে কোনও ঘাটতির জন্য কোনও এস্টেটে মামলা করা তাত্ত্বিকভাবে সম্ভব তবে এটি খুব কমই ঘটে। এটা খুব বেশি ঝামেলা হয়।

হোম বন্ধক এবং অটোমোবাইল নোটের মতো বড় দায়বদ্ধতা ছাড়াও সাধারণত জীবন বীমা কেনার পক্ষে কোনও যুক্তিই পাওয়া যায় না, এবং অবশ্যই কোনও পাওনাদারের কাছ থেকে নয়। অতিরিক্ত জীবন নীতিমালার হারের তুলনায় সাধারণ নিয়ম হিসাবে পাওনাদার প্রদত্ত জীবন বীমা সম্পর্কিত হারগুলি অনেক বেশি।

। .level, হ্রাস এবং ঘূর্ণন। লেভেল লাইফ ইন্স্যুরেন্সটি এই শব্দটির সাথে সঠিক একই কভারেজের সাথে শুরু এবং শেষ হয় এবং সাধারণত একক প্রদানের বাধ্যবাধকতার সাথে জড়িত। অনেক রাজ্যে কিস্তি লেনদেনের ক্ষেত্রে জীবন পর্যায়ে জীবন বীমা করা অবৈধ। ক্রেডিট জীবন হ্রাস দুটি উপ-জাত থেকে আসে। । .গ্রস এবং ওয়েব গ্রস হ্রাস ক্রেডিট লাইফ শুরু হয় “সম্পূর্ণ অর্থ প্রদানের” দিয়ে (প্রাথমিক এবং সমস্ত সুদ যা আপনাকে সম্ভবত debtণের পুরো মেয়াদের মধ্যেই দিতে হবে) এবং প্রকাশের শেষে শূন্যে পৌঁছা পর্যন্ত প্রতি মাসে এক বার্ষিক পেমেন্ট কমিয়ে দেয়। সাধারণত আপনি যদি অর্থ প্রদানের কর্মসূচিটি ধরে রাখতে এবং ফলস্বরূপ decreaseণ হ্রাস করতে ব্যর্থ হন, তবে বাধ্যবাধকতা পরিশোধের জন্য নিখরচায় জীবন যথেষ্ট is শব্দটি অব্যাহত থাকায় গ্রস হ্রাসকারী জীবন সাধারণত শুরুতে অতিরিক্ত এবং কম হবে। উদাহরণস্বরূপ, যদি অধ্যক্ষটি 10,000 ডলার হয় এবং ছয় বছরের মেয়াদে গাড়ি নোটিশে 4000 ডলার অর্থ ধার্য হয়, তবে বীমা শুরু হবে $ 14,000 থেকে, তবে প্রথম মাস জুড়ে যে debণগ্রহীতা কেবলমাত্র 10,000 ডলার এবং কয়েক গুণ সুদ। এর থেকে বোঝা যায় যে termণগ্রহীতা শব্দটির সময়কালে মারা গেলে উদ্বৃত্ত কাভারেজ হয় eitherণগ্রহীতার সম্পত্তি বা কোনও নামী সুবিধাভোগীকে দেওয়া উচিত। কিছু রাজ্যে orsণখেলাপীরা ইন্টারনেটের হ্রাসজনক জীবন কেবলমাত্র মৃত্যুর সময় অ্যাকাউন্টে বকেয়া ক্ষেত্রে ক্ষেত্রে তিন বা চার মাসের প্রদানের মধ্যে সীমাবদ্ধ।

অটোমোবাইল দুর্ঘটনাজনিত মৃত্যুর ফলে একটি অনন্য বীমা পলিসি পরিস্থিতি তৈরি হয় যেখানে creditণ জড়িত থাকে যেহেতু অটোমোবাইলের দুর্ঘটনা বীমাটি নগদ বেনিফিটের জন্য সরাসরি torণগ্রহীতার এস্টেটে প্রদান করার জন্য ক্রেডিট লাইফ ইন্স্যুরেন্সের গাড়ি নোটটি প্রায়শই প্রদান করে। লক্ষ লক্ষ ডলার বীমা সুবিধা হারিয়ে গেছে কারণ বেঁচে থাকা পত্নী নোটটিতে দ্বৈত কভারেজটি সম্পর্কে অবহেলিত রয়েছে।

“রিভলভিং অ্যাকাউন্ট” ক্রেডিট লাইফ ইন্স্যুরেন্সে সাধারণত তাদের মাসিকের প্রিমিয়াম জড়িত থাকে যা তাদের বকেয়া বিলের ভিত্তিতে গণনা করা হয়। প্রিমিয়ামটি 30 দিনের জন্য কোন পরিমাণটি কভার করে, পরবর্তী বিলিংয়ের তারিখের আগে যদি মৃত্যু ঘটে তবে বাধ্যবাধকতাটি সঞ্চার করে।

দুর্ভাগ্যক্রমে, ক্রেডিট কার্ড ইস্যুকারী ফেডারেল ব্যাংকগুলি উচ্চ ক্রেডিট লাইফ প্রিমিয়ামগুলির অভিযোগের ঘাটতি পেতে একটি কেলেঙ্কারি তৈরি করেছে। তাদের বেশিরভাগ যদি চাপ দেওয়া হয় তবে তারা এই অবস্থান গ্রহণ করবে যেহেতু তারা একটি “জাতীয়” ব্যাংক যে জাতিরা তাদের বীমা প্রিমিয়ামগুলিকে সীমাবদ্ধ করতে পারে না, এমনকি যদি রাষ্ট্রীয় ব্যাংকগুলি দ্বারা প্রদত্ত প্রিমিয়ামগুলিও সীমাবদ্ধ করে তবে এই আইনী জায়গাটি নড়বড়ে স্থানে দাঁড়িয়ে আছে।

বেশ কয়েকটি “debtণ বাতিলকরণ ধারা” আকারে তাদের নিজস্ব নীতিমালা জারি করেছেন যা creditণদানকারী মারা গেলে অ্যাকাউন্টের ভারসাম্য বাতিল হতে চলেছে এমন ক্রেডিট কার্ড চুক্তির সাথে সামঞ্জস্য। তবে এই বিপদের কারণে যে কিছু রাজ্য তাদের হার নির্ধারণের অনুশীলনগুলিতে চাপ দিতে পারে তারা এক ডজন অতিরিক্ত নীতিমালা দিয়ে ক্রেডিট লাইফকে “প্যাকেজ” করে, প্রায় সবগুলিই রেট-নিয়ন্ত্রিত নয়, সুতরাং ফিগুলি একটি বিশাল ব্যবধানের উত্পাদন করে মুনাফা। এই বান্ডিলযুক্ত পণ্যগুলি সাধারণত প্রতি মাসে 100 ডলারে $ 1.00 এর উপরে বা বর্তমান ফাইনান্স চার্জের হারের শীর্ষে বার্ষিক বারো শতাংশ ব্যয় করে। Inণ প্রদানের ক্ষেত্রে সত্যের বার্ষিক শতাংশের হারে অতিরিক্ত 12% প্রতিবিম্বিত হওয়ার প্রয়োজন হয় না, কারণ কভারেজটি “ফিনান্স চার্জের” অংশের পরিবর্তে “স্বেচ্ছাসেবী” হিসাবে বিবেচিত হয়।

Updated: May 8, 2020 — 11:37 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *