গ্রেট সোশ্যাল মিডিয়া ম্যানেজার হওয়ার চূড়ান্ত গাইড

রোন বার্গুন্ডি যেমন বলতেন: “দ্য বল” A

এটি একটি অবিসংবাদিত সত্য যে প্রতিটি ব্যবসায়েই সামাজিক নেটওয়ার্কিংয়ে সক্রিয় থাকতে হয়। আধুনিক দিনের ভোক্তার চির-পরিবর্তিত প্রয়োজনগুলির জন্য ব্র্যান্ডগুলির দ্রুত চিন্তা করতে এবং 1 ধাপ এগিয়ে যাওয়ার জন্য দ্রুত মানিয়ে নেওয়া দরকার requires

একটি সামাজিক যোগাযোগ মাধ্যম পরিচালকের অংশটি সামাজিকভাবে সক্রিয় নেট ব্যবহারকারীদের ব্যাপক উত্পাদনের জন্য আবেদন করেছে। এটা কঠিন না। বিশেষত যখন কারও মনে হতে পারে আপনি ফেসবুক আপডেট জমা দেওয়ার মাধ্যমে বড় অঙ্কের অর্থ উপার্জন করতে পারবেন। কষ্টসহকারে।

সোশ্যাল মিডিয়া সুপারভাইজার হওয়া এক ধরণের স্ট্যান্ড-আপ কমিক বই হওয়ার মতো। আপনাকে আপনার শ্রোতাদের দ্রুত বুঝতে হবে এবং তাদের সাথে আপনার জড়িত হওয়া জরুরি। যদি আপনি এটি সম্পাদন করতে সক্ষম হন তবে আপনি ইতিমধ্যে ভিড় জিতে ফেলেছেন।

সুতরাং, আপনি কীভাবে একজন সামাজিক পরিচালককে পরিণত করবেন? আরও গুরুত্বপূর্ণ বিষয়, আপনি কীভাবে একজন দুর্দান্ত সামাজিক পরিচালক হয়ে উঠবেন?

সমাধানটি কারও কাছে অবাক হবে। প্রথমত, আপনার এটি প্রয়োজন। দ্বিতীয়ত, আপনাকে এটি ভালবাসতে হবে। তৃতীয়, আপনি এটি শিখতে হবে। এমনকি যদি আপনি এই সমস্ত বাক্সগুলি টিক দিয়ে থাকেন তবে আপনার নিজেকে জিজ্ঞাসা করা দরকার: “আমি কি একজন সামাজিক মানুষ হতে পারি?” যদি সমাধানটি না হয় তবে একটি সামাজিক নেটওয়ার্কিং ম্যানেজারে পরিণত হওয়া সম্ভবত আপনার পক্ষে নয় …

সুতরাং আসুন আমরা পরিসংখ্যান এক নজর দেওয়া যাক।

লিঙ্কডইন “সোশ্যাল নেটওয়ার্কিং ম্যানেজার” এর 57,910 টি ফলাফল দেখায়
ইন্টারনেটে 1 নম্বর ক্রিয়াকলাপ হিসাবে সোশ্যাল মিডিয়া পর্নাকে ছাড়িয়ে গেছে
97% ভোক্তা স্থানীয় সংস্থা অনলাইন অনুসন্ধান করে
সামাজিক মিডিয়াতে দ্রুত ব্র্যান্ডের জবাব পাওয়া 71 শতাংশ গ্রাহক বলেছেন যে তারা সম্ভবত অন্যকে এই ব্র্যান্ডের পরামর্শ দেবেন
বিপণনকারীদের 93 শতাংশ কোম্পানির জন্য সামাজিক ওয়েবসাইট ব্যবহার করে
বাস্তবায়নের অসুবিধার ক্ষেত্রে, বি 2 বি বিপণনকারীদের প্রায় অর্ধেক (49 শতাংশ) সামাজিক মিডিয়া বিপণনকে শীর্ষে রাখে, এর পরে কন্টেন্ট বিজ্ঞাপন (39 শতাংশ), এসইও (26 শতাংশ) এবং মোবাইল (25%) অনুসরণ করে
বি 2 বি বিপণনকারীদের 77% কন্টেন্ট বিপণনের মিশ্রণের অংশ হিসাবে একটি ব্লগ ব্যবহার করে
গড়ে বিপণন বাজেটের 25 শতাংশ এখন সামগ্রী বিকাশ, বিতরণ এবং বিজ্ঞাপনে ব্যয় করা হয়
Small 78 শতাংশ ছোট ছোট প্রতিষ্ঠান সামাজিক সাইটের মাধ্যমে নতুন গ্রাহক নিয়ে আসে
তাদের ব্যবসায়ের সামাজিক ব্যবসায়ের পরিপক্কতাকে 1 থেকে 10 স্কেলে র‌্যাঙ্ক করতে বলা হলে, আন্তর্জাতিক সংস্থার অর্ধেকেরও বেশি আধিকারিক তাদের সংস্থাকে 3 বা নীচে স্কোর দিয়েছে
তবে এই নিবন্ধটির সাথে সম্পর্কিত পরিসংখ্যানটি হ’ল:

সোশ্যাল মার্কেটিংয়ের মধ্যে মাত্র 12 শতাংশ মনে করেন যে তারা সত্যই এটি কার্যকরভাবে ব্যবহার করেছেন।
একটি সামাজিক মিডিয়া পরিচালক হওয়ার কারণে এটি একটি স্বাধীন সেটিংয়ের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ সুবিধা নিয়ে আসে। আপনি পছন্দগুলি করেন এবং কারও কাছে উত্তর দেন না। আপনি চালানগুলি চালান করে নিন এবং নীতিগুলিও সেট করে রাখেন। আপনি ইচ্ছা করলে পুরো দিন কম্পিউটারে আপনার আন্ডার প্যান্টে বসে থাকতে পারেন।

অন্যটি অর্থ। এটি একটি সর্ব-উদ্দেশ্যমূলক কাজ, তবে কোন একটি সংস্থাগুলি এখনও তাদের সাথে চুক্তি করতে লড়াই করছে। কয়েকটি সংস্থার বেশি সংস্থাগুলি সোশ্যাল মিডিয়া তাদের এন্টারপ্রাইজে আনতে পারে এমন উপযুক্ততা উপলব্ধি করে এবং বুঝতে পারে এবং শক্তিশালী সামাজিক মিডিয়া প্রচারে ব্যাপক বিনিয়োগ করতে আগ্রহী।

আর একটি আকর্ষণীয় কারণ হ’ল প্রবেশের ক্ষেত্রে কম বাধা। স্বল্প প্রারম্ভিক ব্যয় এবং প্রচুর অনলাইন সরঞ্জাম (যেমন এটির মতো!) দিয়ে শিখনের নিরাময় দ্রুত হ্রাস করতে, যে কেউ স্বল্প সময়ের মধ্যে একটি ফ্রিল্যান্স সামাজিক পরিচালনা সংস্থা শুরু করতে পারেন।

আমি আপনাকে শীঘ্রই আমার গল্পটি বলব তবে প্রথমে, আসুন আপনি একটি দুর্দান্ত সামাজিক মিডিয়া পরিচালক হতে হবে সেই গুরুত্বপূর্ণ দক্ষতাগুলি অনুসন্ধান করুন। ।

মৌলিক দক্ষতা:

বিপণন জ্ঞান

মৌলিক বিজ্ঞাপনের নীতিগুলি সম্পর্কে আপনার দুর্দান্ত ধারণা থাকা উচিত। বিপণনে কিছু স্কুল পড়া মূল্যবান হতে পারে তবে অন্যথায় আপনি অনলাইনে অনেক উচ্চ মানের সংস্থান পেতে পারেন।

অভিজ্ঞতা

আপনার অভিজ্ঞতা অগত্যা জীবনের অভিজ্ঞতার মধ্যে সীমাবদ্ধ থাকার প্রয়োজন হয় না। সম্ভবত আপনি কিছু সময়ের জন্য আপনার সামাজিক মিডিয়া প্রোফাইল পরিচালনা করেছেন? আপনি কীভাবে কার্যকরভাবে নিজের সামাজিক অ্যাকাউন্টগুলি সংরক্ষণ করবেন এবং ক্লায়েন্টরা কী আশা করেন তা কীভাবে জানেন?

মিশুক

আমি নিবন্ধের শুরুতে এটি স্পর্শ। আপনি যদি মিলে যায় এমন ব্যক্তি না হন – এমন কেউ যিনি খুব বেশি যোগাযোগ করা পছন্দ করেন না এবং খুব বহির্গামী না হন, পরে সামাজিক নেটওয়ার্কিং ম্যানেজারে রূপান্তর করা আপনার পক্ষে নয়। অবশ্যই, আপনি কোনও মূল শব্দের আড়াল করতে পারেন এবং কিছুক্ষণ নিরীক্ষণ করতে পারেন তবে ক্লায়েন্টরা সাধারণত দেখা করতে, ফোনে কথা বলতে বা শিগগিরই স্কাইপ সেশন অধিবেশন করতে চান।

প্রকল্প পরিচালনা

আপনার প্রিন্স 2 শংসাপত্রের দরকার নেই, তবে আপনাকে প্রকল্পগুলি এবং আপনার নিজের সময় ভালভাবে পরিচালনা করতে সক্ষম হতে হবে। সোশ্যাল নেটওয়ার্কিং ম্যানেজারের যে কোনও সময়ে একাধিক ক্লায়েন্টের সাথে কাজ করা এটি সাধারণ। কী গুরুত্বপূর্ণ তা ট্যাবগুলি রাখা তাই এটি অত্যধিক আকার ধারণ করে না।

প্রযুক্তিক

সোশ্যাল মিডিয়া অনলাইনে বিদ্যমান। অতএব, আপনাকে কম্পিউটার সাক্ষরতার একটি নির্দিষ্ট ডিগ্রি পেতে হবে। সামাজিক প্রযুক্তি সম্পর্কে ভাল ধারণা থাকা আপনার পরিষেবাগুলিকে উন্নত করবে এবং সর্বাধিক সামাজিক প্রবণতা এবং উন্নয়নের সাথে আপনি বর্তমান রাখছেন তা নিশ্চিত করবে make

আন্তঃব্যক্তিক দক্ষতাগুলো:

যোগাযোগ

এগুলি বলার অপেক্ষা রাখে না যে আপনি যদি কোনও সংস্থার প্রতিনিধিত্ব করছেন এবং তাদের ক্লায়েন্টদের সাথে নিযুক্ত হন, তবে আপনার শক্ত যোগাযোগের দক্ষতা থাকতে হবে।

ব্যক্তিত্ব

সংস্থাগুলি সাধারণত নিজের ব্র্যান্ডের পক্ষে অভিনয় করার জন্য ব্যক্তিত্ব ব্যতীত লোক নিয়োগ করতে চায় না। এটি তাদের বা তাদের শ্রোতাদের সাথে অনুরণিত হয় না।

সংবেদনশীলতা

আমি এটি কয়েকবার স্পর্শ করেছি – সোশ্যাল মিডিয়া খুব দ্রুত গতিযুক্ত। কল্পনা করুন যদি আপনার কোনও সামাজিক কার্যভার গ্রাহক সেবার উপর বেশিরভাগ কেন্দ্রীভূত থাকে এবং আপনি কয়েক মাস ধরে গ্রাহকের অভিযোগ বা প্রশ্নের কোনও প্রতিক্রিয়া জানাননি। অনলাইন লোকদের দ্রুত প্রতিক্রিয়া প্রয়োজন। এই চাহিদা পূরণের ক্ষমতা থাকা আপনার ক্লায়েন্টকে (এবং আপনি!) ভাল স্থানে সহ্য করতে পারেন।

উদ্যোক্তা

একটি স্বাধীন ক্ষমতায় সোশ্যাল মিডিয়া সুপারভাইজার হওয়ার জন্য আপনাকে স্ব-স্টার্টার হতে হবে। আপনার অতিরিক্ত মাইল যেতে ইচ্ছুক হওয়া উচিত এবং তারপরে পথে কিছু আর্থিক ঝুঁকি নেওয়া উচিত। আপনি যদি এমন কোনও কাজ অবতরণ না করেন যা এক মাসে যথেষ্ট পরিমাণ অর্থ প্রদান করে, তবে কীভাবে এটি আপনাকে প্রভাবিত করবে?

একাধিক

একজন দুর্দান্ত সোশ্যাল নেটওয়ার্কিং সুপারভাইজারকে কার্যকরভাবে কার্যগুলির বিশাল নির্বাচন পরিচালনা করতে সক্ষম হতে হবে।

সংগঠন

সামাজিক মিডিয়া পরিচালনার সমাধান সরবরাহ করার সময় আপনার সর্বদা সুসংহত হওয়া উচিত। আমি নিজেকে সংগঠিত রাখতে সকল ধরণের traditionalতিহ্যবাহী সরঞ্জাম যেমন ক্যালেন্ডার, হোয়াইট বোর্ড এবং কাজের তালিকাগুলি ব্যবহার করি। তদতিরিক্ত, আমি অনেক অনলাইন পরিচালনা অ্যাপ্লিকেশন ব্যবহার করি, যেমন: আমার সমস্ত ইমেল অ্যাকাউন্ট 1 টি জায়গায় অ্যাক্সেসের জন্য থান্ডারবার্ড, আমি নিয়মিত যে সমস্ত ওয়েবসাইট দেখি সেগুলি ট্র্যাক রাখতে ক্লায়েন্ট এবং বুকমার্কগুলির সাথে নথিগুলি ভাগ করতে ড্রপবক্স।

কৌশলগত চিন্তা

প্রয়োজন না হওয়া পর্যন্ত চেষ্টাগুলি ভাবতে সক্ষম হওয়া এবং কখনও কখনও যখন প্রয়োজন হয় তখন বাক্সের বাইরে চিন্তা করা, সামাজিক মিডিয়া সুপারভাইজার হিসাবে পাওয়া সুবিধাজনক। ক্লায়েন্টদের আপনি কীভাবে কিছু করার অনুমতি দেওয়ার আগে আপনি কীভাবে ঠিক কীভাবে করবেন তা বোঝার প্রবণতা রয়েছে, সুতরাং একটি স্পষ্ট এবং সংক্ষিপ্ত কৌশল উপস্থাপন করতে সক্ষম হওয়া অপরিহার্য।

জনপ্রিয় বিশ্বাসের বিপরীতে, একজন ফ্রিল্যান্স সোশ্যাল নেটওয়ার্কিং সুপারভাইজারকে কখনও কখনও তার অফিস ছাড়তে হয়! যদি এটি আপনার পক্ষে সমস্যাযুক্ত হয় তবে আপনাকে অন্য পেশা শুরু করার বিষয়ে বিবেচনা করা উচিত। কার্যত প্রতিটি আকার ধারণযোগ্য প্রকল্প আমি গ্রাহকের সাথে একাধিক এনকাউন্টার জড়িত। ভাড়া নেওয়ার পূর্বে আপনার মুখোমুখি পরিষেবাগুলি মুখোমুখি বাজারজাত করার জন্য আপনার যুক্তিসঙ্গত পিচিং দক্ষতা থাকা উচিত। এমনকি আপনি ঘরে বসে কাজ করাও বেছে নিতে পারেন।

বিস্তৃত দক্ষতা:

কপি রাইটিং

প্রতিটি চমত্কার সামাজিক নেটওয়ার্কিং সুপারভাইজার একটি দুর্দান্ত লেখক। রাইটিং অনলাইনে বিপণনের অনেক দিকের ভিত্তি তৈরি করে, এটি বিজ্ঞাপন তৈরি করা, ব্লগ লেখা, ক্লায়েন্টদের সাথে জড়িত হওয়া, বিক্রয় কপির স্ক্রিপ্টিং করা বা প্রেস রিলিজগুলি লেখা।

গ্রাফিক ডিজাইন

খুব সুন্দরভাবে সমস্ত সামাজিক নেটওয়ার্কিং প্ল্যাটফর্মগুলি ইন্টারফেসটি অনুকূল করে তুলতে এবং আপনার ব্যক্তিগত ব্র্যান্ডিংকে অন্তর্ভুক্ত করার জন্য পারফরম্যান্স সরবরাহ করে। যদি আপনি ফটোশপ (বা তুলনামূলক ডিজাইনের অ্যাপ্লিকেশন) দিয়ে তীক্ষ্ণ হন তবে আপনার সামাজিক নেটওয়ার্কিং প্যাকেজের অংশ হিসাবে আপনাকে এই পরিষেবাদি সরবরাহ করার মতো ভাল অবস্থানে আছেন। একইভাবে, ইনফোগ্রাফিকস, ব্যানার বা গ্রাফিক্সের মতো সামগ্রী তৈরি করা কোনও সামাজিক মিডিয়া সুপারভাইজারের জন্য স্ট্যান্ডার্ড অনুশীলন।

বিজ্ঞাপন

প্রতিটি সোশ্যাল নেটওয়ার্কিং ম্যানেজারের বিজ্ঞাপন সম্পর্কে দৃ understanding় ধারণা থাকা উচিত। এটি কি পে-পার-ক্লিক (পিপিসি) বিজ্ঞাপন বা ব্যানার বিজ্ঞাপন হতে পারে, আপনার প্রতিটি শাখার ইনস এবং আউটগুলি জানতে হবে এবং প্রতিটি ফর্ম্যাট কীভাবে অপ্টিমাইজ করা যায় তা বুঝতে হবে।

পরিসংখ্যানসংক্রান্ত

বিজ্ঞাপনে সমস্ত কিছু পরিমাপ করা উচিত। আপনার নিজের সামাজিক বিপণন কর্মক্ষমতা পর্যায়ক্রমে পরিমাপ ও বিশ্লেষণ করা উচিত এবং আপনার মূল্য প্রদর্শন করার জন্য আপনার গ্রাহকদের কাছে প্রতিবেদন তৈরি করা উচিত।

এসইও

সোশ্যাল নেটওয়ার্কিং কীভাবে অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশানকে প্রভাবিত করে তা বুঝতে শেষ পর্যন্ত প্রচারের কার্যকারিতা উন্নত করবে improve আপনি যদি বিশ্বাস করেন যে এসইও আপনার সামাজিক ক্রিয়াকলাপের পক্ষে কোন গুরুত্ব দেয় না, আবার বিবেচনা করুন।

.তিহ্যবাহী বিপণন

যদিও আপনি সাধারণত কোনও সামাজিক নেটওয়ার্কিং পরিচালনার ভূমিকা গ্রহণের সময় traditionalতিহ্যবাহী বিজ্ঞাপন এবং বিপণন অনুশীলনের সাথে জড়িত না হন, তবুও আপনার বুঝতে হবে যে উভয় ধরণের বিপণন কীভাবে একে অপরকে প্রভাবিত করে এবং প্রতিটিকে কীভাবে অন্যটির পরিপূরক হিসাবে সর্বোত্তমভাবে ব্যবহার করা যায়।

ভিডিও এডিটিং

এটি সম্ভবত আপনার বিস্তৃত দক্ষতার মধ্যে সবচেয়ে কম ব্যবহৃত হবে তবে এটি আপনার সামাজিক বিপণনের অবস্থানগুলিতে আপনাকে সহায়তা করতে পারে। আমার কয়েকটি গ্রাহক রয়েছে যা তাদের সামাজিক যোগাযোগের প্রচারণার মধ্যে ব্যবহারের আগে সম্পাদনা করার জন্য বিক্ষোভ বা উপস্থাপনা ভিডিওগুলি প্রয়োজন required আমি নিশ্চিত যে কোনও সমর্থক নন, তবে উইন্ডোজ মুভি মেকার (বা তুলনামূলক ভিডিও সম্পাদনা অ্যাপ্লিকেশন) ব্যবহার থেকে ন্যায্য স্তরের বোঝাপড়া থাকার কারণে সেই চলচ্চিত্রের ফাইলটি ঠিক ক্যামেরা থেকে একটি সুন্দর, ইউটিউব প্রস্তুত ভিডিওতে রূপান্তরিত করতে পারে।

এমনকি যদি আপনার সামাজিক যোগাযোগ ব্যবস্থাপক হয়ে ওঠার জন্য প্রয়োজনীয় সমস্ত দক্ষতা থাকে তবে বিভিন্ন সামাজিক সরঞ্জাম এবং সফ্টওয়্যার ব্যবহার করে আপনার পরিষেবাগুলি বাড়ানোর সুযোগ রয়েছে। আমি যে দুটি সফটওয়্যার ব্যবহার করি তাড়াতাড়ি পুনরায় সংশোধন করব যা আপনাকে ফ্যান্টাস্টিক সোশ্যাল মিডিয়া সুপারভাইজার হতে সহায়তা করতে পারে:

Social Media Manager

হুটসুয়েট: আমি আমার ওয়েবসাইটে হুটসুইটের একটি বিস্তৃত পর্যালোচনা রচনা করেছি যাতে একটি ভিডিও টিউটোরিয়াল রয়েছে যা আপনাকে হুটসুয়েট সম্পর্কে বুঝতে হবে এমন সমস্ত তথ্য সরবরাহ করবে।
বাজবান্ডল: এটি আমার প্রিয় এবং সবচেয়ে মূল্যবান সফ্টওয়্যার যা আমি কখনও ব্যবহার করেছি। আমি এটি বেশিরভাগ ব্লগ, ফোরাম এবং সামাজিক সাইটগুলি থেকে আমার নিবন্ধের বিষয়গুলির আশেপাশে কীওয়ার্ডগুলি আবিষ্কার করতে এবং সমস্ত তথ্য এক ইন্টারফেসে আমার কাছে ফিরিয়ে আনতে ব্যবহার করি। তারপরে আমি দেখতে পাচ্ছি কে আমার বিষয় নিয়ে কথা বলছে এবং আমার 2 পেনি যোগ করতে সোজা কথোপকথনে ঝাঁপিয়ে পড়ে।
আপনি যা করতে প্রত্যাশিত হতে যাচ্ছেন …

সুতরাং, একটি সোশ্যাল নেটওয়ার্কিং ম্যানেজার সত্যিই কি করতে পারে? “সোশ্যাল মিডিয়া পরিচালকদের কাছ থেকে আশা করা হবে যে কয়েকটি সাধারণ ক্রিয়া নীচে তালিকাবদ্ধ রয়েছে:

কৌশল

আপনার প্রচারণা এবং ব্যবসায়ের উদ্দেশ্যগুলি পূরণ করে এমন কিছু কৌশল প্ল্যাটফর্ম তৈরি করতে হবে। আপনি ক্রিয়া প্রোগ্রাম, সামগ্রী ক্যালেন্ডার তৈরি করতে পারেন, মেট্রিক এবং কেপিআই সেট করতে পারেন, বিভিন্ন গবেষণা কাজ সামলান এবং বিভিন্ন ধরণের বিশ্লেষণ করতে পারেন।

সামগ্রী উত্পাদন

সামগ্রী কোনও বিজ্ঞাপনের প্রচেষ্টার ভিত্তি তৈরি করে। আপনি কীভাবে আপনার প্রচারগুলি পূরণ করতে বেছে নিন তা আপনার উত্পাদিত সামগ্রীর বিভিন্ন ধরণের উপর নির্ভরশীল হবে। তাদের বিবেচনা করুন।

কমিউনিটি ম্যানেজমেন্ট

সামাজিক ডোমেনগুলিতে ব্র্যান্ডের প্রতিনিধিত্ব করা এবং সর্বদা পৌঁছানো এবং আপনার শ্রোতাদের সাথে অংশ নেওয়া হলে আপনার ব্যক্তিগত হওয়া উচিত। দীর্ঘস্থায়ী অনুসরণকারীদের বিকাশ করতে আপনাকে সামাজিক সম্পর্ককে অবিচ্ছিন্ন করতে হবে।

শ্রোতা বিল্ডিং

উপরের ও ততোধিক একই ব্যক্তিদের বিপণন আপনার সুযোগ এবং সামাজিক প্রসারকে প্রশস্ত করবে না। আপনার পাঠকবৃন্দ এবং আপনার লক্ষ্য দর্শকদের মধ্যে আপনার প্রভাবের পরিমাণ বাড়ানো উচিত।

গ্রাহক সেবা

অনেক সংস্থা গ্রাহক পরিষেবার জন্য তাত্ক্ষণিক চ্যানেলের মধ্যে সামাজিক মিডিয়া ব্যবহার করে। আপনার সামাজিক ক্রিয়াকলাপগুলিতে আপনাকে প্রতিক্রিয়াশীল এবং দরকারী হতে হবে, প্রায়শই যোগাযোগের প্রাথমিক পয়েন্ট হিসাবে কাজ করে। আপনি নতুন প্রতিনিধিত্ব করবেন এবং তাদের গ্রাহক উপলব্ধি পরিচালনা করবেন।

মাপা

বিনিয়োগ ব্যয় করে এমন প্রতিটি প্রচেষ্টা মাপকাঠি এবং বিশ্লেষণ করা প্রয়োজন। আমি পূর্বে লিখিত টিউটোরিয়ালগুলি করেছি যা আমার ব্লগে আপনার Google অ্যানালিটিক্স অ্যাকাউন্টগুলি সেট আপ করার উপায় দেখায়।

রিপোর্টিং

আপনার প্রচেষ্টা পরিমাপ ও বিশ্লেষণ করা হয় এমন সময়ে, আপনার গ্রাহকরা তাদের বিনিয়োগ কীভাবে করেছে তা বুঝতে চাইবেন। এটি সভা বা বৈদ্যুতিন প্রতিবেদনের জন্য ভিজ্যুয়াল এইডগুলির ফর্ম নিতে পারে। প্রতিবেদন হ’ল যে কোনও সামাজিক নেটওয়ার্কিং ম্যানেজারের একটি অবিচ্ছেদ্য উপাদান যাতে আপনার মূল্যটি প্রদর্শন করতে এবং আপনি যে ছোট ব্যবসায়টিতে যুক্ত করেছেন তার মূল্য নির্ধারণ করতে পারে।

আমি জুলাই ২০০ July সাল থেকে সোশ্যাল মিডিয়ায় ব্যস্ত ছিলাম This আজকাল বেশিরভাগ সামাজিক বিপণন সরঞ্জাম এবং সফ্টওয়্যার যা আজকাল বেশিরভাগ সামাজিক বিপণনকারীদের নিয়মিত জীবনের জন্য অন্তর্ভুক্ত ছিল তার আগে before সংস্থান বা টিউটোরিয়ালগুলি এত ব্যাপকভাবে উপলব্ধ ছিল না যা শিক্ষার বক্ররেখার গতি বাড়িয়ে তুলতে পারে।

আমি এমন একটি ইন্টারনেট কোর্স পেয়েছি যা আমার নিজের সামাজিক দক্ষতার যে আমি নিজের অ্যাকাউন্টে অনুশীলন করে চলেছিলাম তা সম্পূর্ণরূপে প্রতিষ্ঠিত কোম্পানিতে পরিণত করতে শেখাতে বেশ ভাল বলে মনে হয়েছিল। মৌলিক বিষয়গুলি শিখতে আমি এই অনলাইন কোর্সে # 600 ব্যয় করেছি এবং কয়েক বছর কেটে গেছে, আমি ফিরে তাকাতে এবং বলতে পারি যে মানটি এতটা ভাল ছিল না, তবে চিন্তাভাবনাগুলি সেখানে ছিল। এটি আমাকে বাক্সের বাইরে চিন্তা করতে বাধ্য করেছিল এবং সোশ্যাল মিডিয়া সুপারভাইজার হওয়ার দিকে আমার পথচলা শুরু করতে অনুপ্রাণিত করেছিল।

এই সময়েই আমি পোকার বুমের সাথে বোর্ডে ঝাঁপিয়ে পড়েছিলাম এবং অনলাইন অর্থ টুর্নামেন্ট এবং গেম খেলতে শুরু করি। জুজু আমাকে আমার নিজস্ব সময় পরিচালনা, নগদ পরিচালনা এবং বিশ্লেষণ দক্ষতা বিকাশ করতে সহায়তা করেছিল। আমি জানতাম যে আমার নিজের সংস্থাটি শুরু করা দরকার যাতে আমার পায়ের আঙ্গুলগুলি ভিজে দেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম। আমার সময় জুজু খেলার সময়, আমি সর্বদা অনলাইন সামাজিক আলোচনায় জড়িত ছিলাম এবং এমনকি পোকার ওয়েবসাইটগুলির জন্য কয়েকটি অতিথি পোস্টও রচনা করি।

সুতরাং আমার ফ্রিল্যান্স সোশ্যাল মিডিয়া ক্রিয়াকলাপটি শুরু করতে, আমি এল্যান্স, ওডেস্ক এবং ফ্রিল্যান্সারের মতো একগুচ্ছ ফ্রিল্যান্স সাইটগুলিকে একত্রিত করেছি। আমি এখনও তাদের বেশ কয়েকটি ব্যবহার করি।

কয়েক বছরের ছোট এক-অফ প্রকল্পগুলিতে ফ্রিল্যান্সিং করার পরে এবং আমার নিজের সামাজিক বিপণন প্রবণতা তৈরি করার পরে, আমি তাদের অনলাইন মিডিয়া বিজনেস সার্ভিস ফার্মের মাধ্যমে তাদের সামাজিক মিডিয়া প্রচার চালানোর জন্য, পাশাপাশি তাদের নিজস্ব ক্লায়েন্টদের সামাজিক বিপণন প্রচার পরিচালনা করার জন্য নিয়োগ করা হয়েছিল। আমি আজও একসাথে কাজ করছি, যা কেবল ভাল কাজের সম্পর্ক স্থাপনের শক্তি দেখায়।

আমি আসন্ন কয়েক বছরের জন্য বেশিরভাগ মাসে ক্লায়েন্টদের প্রলুব্ধ করতে সক্ষম হয়েছি এবং প্রতিটি প্রকল্প নিম্নলিখিত থেকে বেশ বিচিত্র ছিল। এটি আমাকে আরও বৃহত্তর দক্ষতা বিকাশ করতে সক্ষম করেছে যেহেতু আমি প্রায় প্রয়োজনীয়তা আবিষ্কার করেছি যাতে একটি ভাল গোলাকার সামাজিক নেটওয়ার্কিং বিপণন সমর্থন সরবরাহ করতে পারে। আমি প্রতিবেদনের কেন্দ্রবিন্দুতে এক ভয়ঙ্কর সামাজিক নেটওয়ার্কিং সুপারভাইজার হওয়ার জন্য প্রয়োজনীয় কিছু বিস্তৃত দক্ষতার কথা উল্লেখ করেছি।

অতিরিক্তভাবে, আমি নিজের সামাজিক নেটওয়ার্কিং প্রোফাইলগুলি তৈরি এবং রক্ষণাবেক্ষণ করে চলেছি। আপনি যা প্রচার করেন তা অনুশীলন করা এবং নিজের ডোমেনগুলিতে আপনার দক্ষতা প্রদর্শন করা খুব গুরুত্বপূর্ণ। আমার সামাজিক প্রোফাইলগুলি গ্রাহকদের আকৃষ্ট করেছে, যা কাজকে আগত রাখে এবং আমার মিডিয়া সম্ভাবনা তৈরি করে।

আমি কয়েক বছর ধরে আমার ওয়েবসাইটে লিখছি, তবে সম্প্রতি আমার সাইটটি আপডেট করেছে। আমার নিজস্ব সামাজিক ক্রিয়াকলাপগুলি আমার সাইটগুলিতে ট্র্যাফিক তৈরি করতে পরিবেশন করে, যেখানে আমি প্যাসিভ ইনকাম তৈরি করি। আমি সামাজিক পরিবেশে “শুনতে” এবং এমন ব্যক্তিদের সাথে জড়িত থাকতে পছন্দ করি যারা ইতিমধ্যে আমার সামগ্রী অনুসন্ধান করছে। এটি সংযোগ স্থাপন এবং শক্তিশালীকরণের পাশাপাশি লক্ষ্যযুক্ত দর্শনার্থীদের আকর্ষণ করার ক্ষেত্রেও ভাল কাজ করে।

আমি বিশ্বাস করি যে অন্যান্য প্রাসঙ্গিক ব্লগের জন্য নিবন্ধগুলি লেখার ফলে আপনার ক্ষেত্র এবং এক্সপোজারকে সর্বাধিক বাড়িয়ে তোলে। একবার বা দু’বার, আমার পোস্টগুলি অনলাইন ম্যাগাজিন এবং প্রকাশনা দ্বারা বৈশিষ্ট্যযুক্ত ছিল যা সর্বদা দুর্দান্ত ছিল।

আমার মাটিতে কান রাখা এবং নিজেকে ‘আউট করা’ সেই জিনিসগুলির মধ্যে একটি ছিল যা আমি নিজেকে প্রতিশ্রুতি দিয়েছিলাম যে আমি করব, যদিও আমি জানতাম যে আমার বেশিরভাগ সময় আমার বাড়ির অফিসে বিনিয়োগ করা হবে। আমি একটি ব্যবসায়িক সংযোগ এবং ক্লায়েন্টদের একটি বাস্তব ব্যক্তির মুখের সাথে কোনও ইন্টারনেট ব্যক্তিত্বের সাথে মেলে কিনা তা নিশ্চিত করার জন্য নিয়মিত তা পূরণ করার চেষ্টা করেছি। এই সময়ের বিশাল পরিমাণে, আমি এমনকি আমার ব্যবসায়িক কার্ডগুলি মনে রাখতে পেরেছি!

ফ্রিল্যান্সিংয়ের সময় আমি যে পরিকল্পনাটি সর্বদা নিয়োগের চেষ্টা করেছি তা হ’ল একটি গ্রাহককে তিনটিতে রূপান্তরিত করা। লোকেরা তাদের বন্ধুরা যে দৃ strong় সুপারিশ করে তাদের প্রতি আচরণ করে। আমি দেখতে পেয়েছি যে চাকরি শেষে ক্লায়েন্টদের অনুরোধ করার মতো মৌলিক পদ্ধতির বহন করা যদি তারা সামাজিক যোগাযোগের বিপণনে যে কেউ উপকৃত হতে পারে এমন কাউকে জানত, আশ্চর্যজনকভাবে ভাল কাজ করেছিল।

যেহেতু সোশ্যাল মিডিয়া হ’ল এমন গতিময় পরিবেশ যা প্রতি কয়েক মাসে শুরু হয়ে যায় এবং উন্নত হয়, তাই আমি জানতাম যে সামাজিক উন্নয়নের সাথে তাল মিলিয়ে চলার পক্ষে এটি গুরুত্বপূর্ণ ছিল। প্রায়শই প্রায়শই, একজন গ্রাহক আমাকে ওয়েবসাইটগুলিতে প্রচারণা বা প্রোফাইলগুলি রাখতে বলতেন যা কয়েকটি সামাজিক মিডিয়া পরিচালকেরা শুনতে পান নি। চালিয়ে যাওয়া আমাকে এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করার ক্ষেত্রে কমপক্ষে কিছু জ্ঞান এবং অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম করেছে, যা আমার শেখার বক্রাকে আমূলভাবে হ্রাস করে এবং শেষ পর্যন্ত আরও ভাল পারফরম্যান্স প্রচারের ফলাফল দেয়।

ওয়েবসাইট এবং সামাজিক মিডিয়া অদ্ভুত হয়ে যায়, সুতরাং এটি আমার সমাধানগুলিকে উভয় উপায়ে বিক্রি করতে সক্ষম করে।

সুতরাং এখন আমি যেখানে আছি তা আমাকে এখানে নিয়ে আসে। শুধু পরিষ্কার হতে; সোশ্যাল নেটওয়ার্কিং সুপারভাইজার থাকা অবস্থায় আমি কখনই আমার সুবিধার জন্য অর্থ প্রদানের বিজ্ঞাপন বা এসইও ব্যবহার করি নি। আমার অগ্রগতি কেবল সামগ্রীর প্রচার এবং গেরিলা বিপণনের কৌশলগুলির মাধ্যমেই এসেছিল।

আমি কীভাবে একটি সামাজিক মিডিয়া পরিচালক হয়ে উঠি তার সংক্ষিপ্তসার হিসাবে:

ফ্রিল্যান্সার ওয়েবসাইটগুলিতে যোগদান করেছেন
আমি যা প্রচার করি তা প্রয়োগ করেছি এবং সক্রিয়ভাবে আমার নিজের সামাজিক নেটওয়ার্কিং প্রোফাইল এবং ব্লগগুলি বজায় রেখেছি
ক্রমাগত নেটওয়ার্কিং এবং নিজের যোগাযোগের তালিকা তৈরি করা রইল
ক্রমাগত আমার নিজস্ব সাইটগুলিতে আমার নিজস্ব সামগ্রী তৈরি করে
আমার বিষয়বস্তু সরাসরি প্রত্যাশায় নিয়ে গেছে
লোকেরা আমার সহায়তার প্রয়োজন কিনা তা সক্রিয়ভাবে জিজ্ঞাসা করে চলেছি
বৈশিষ্ট্যযুক্ত নিবন্ধের সাথে অতিথি ব্লগিং
নেটওয়ার্কিং ইভেন্টগুলিতে অংশ নিয়েছে এবং গ্রাহক এবং ব্যবসায়িক পরিচিতিগুলির সাথে পরিপূর্ণ
১ জন গ্রাহককে তিনটিতে ফ্লিপ করার ক্ষমতা
নতুন সামাজিক নেটওয়ার্ক এবং উন্নতিতে আপ টু ডেট রাখে
অন্যান্য উদ্যোগ শুরু হয়েছে যেখানে সামাজিক নেটওয়ার্কিং পরিষেবা পরিপূরক ছিল
কোনও কাজ বা নেটওয়ার্কিংয়ের সুযোগকে কখনই প্রত্যাখ্যান করবেন না
স্থায়ীত্ব, কর্তৃত্ব এবং উপস্থিতি তৈরি করতে কখনও কখনও সামান্য পুরষ্কারের জন্য দীর্ঘ সময় পরিশ্রম করে
আমি ভেবেছিলাম একটি সামাজিক মিডিয়া ম্যানেজার হিসাবে আমার নিজের অভিজ্ঞতা থেকে আমি যে জিনিসগুলি শিখেছি সেগুলি থেকে আমি আপনাকে শেষ পরামর্শ দিয়ে চলে যাব।

মনে রাখবেন, যে…

সময় এবং প্রচেষ্টা লাগে যাই হোক না কেন একটি ক্যারিয়ার শুরু। আপনি যদি বিশ্বাস করেন যে দুর্দান্ত কোনও সামাজিক নেটওয়ার্কিং ম্যানেজারে পরিণত করা সহজ, তবে আবার চিন্তা করুন …

আমি আপনার ভবিষ্যতের প্রচেষ্টা সকলের জন্য শুভ কামনা করি!

Updated: May 8, 2020 — 11:38 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *